Events & Opinion
ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে মুসলিম বিদ্বেষ PDF Print E-mail
Written by পিনাকী ভট্টাচার্য   
Thursday, 15 March 2018 19:32

আপনি আজ যদি ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস দেখেন সেখানে দেখে মনে হবে শুধু হিন্দু ধর্মাবলম্বিরাই স্বাধীনতা সংগ্রাম করেছে। আপনি দেখবেন যারা জেল খেটেছেন তাঁদের মধ্যে নাম আছে গান্ধীর, নেহেরুর, মতিলালের, সুভাষ বোসের, কৃষ্ণ মেনন, সরোজিনী নাইড়ু, অরবিন্দ, চিত্তরঞ্জন তাঁদের নাম। যারা প্রান দিয়েছেন তাঁদের মধ্যে ক্ষুদিরাম, বাঘাযতীন, প্রফুল্ল চাকী, বিনয়, বাদল, দীনেশ, ভগত সিং, প্রীতিলতা, সুর্যসেন। সন্ত্রাসবাদী দলের মধ্যে নাম আছে অনুশীলন আর যুগান্তরের। ইতিহাসে যাদের নাম উল্লেখ আছে অবশ্যই তারা আমাদের সন্মানীয়, কিন্তু এই তালিকায় কোথাও কোন মুসলমানের নাম নেই কেন? মুসলমানেরা ছিলনা সেই লড়াইয়ে? খুব ছিল। তবে তাঁদের নাম নেই কেন? কারণ সেগুলো সযতনে মুছে ফেলা হয়েছে।

Read more...
 
ভারতের মুসলিম এবং তার বিষম পরিণতি (চৌত্রিশ/শেষ পর্ব) PDF Print E-mail
Written by অনির্বাণ বন্দ্যোপাধ্যায়   
Saturday, 06 January 2018 18:47

চাকরির বাজারে মুসলমানদের উপস্থিতি কতটুকু। নাম-কা-ওয়াস্তে।গৌতম রায়ের একটি বিবৃতিই এখানে সরাসরি উল্লেখ করা যাক – “অর্থনৈতিক ক্ষেত্রে মুসলমান সম্প্রদায়জাত মানুষ স্বাধীনতা-পরবর্তী সময় থেকে যে বঞ্চনার শিকার তার অপরাধের দায় আমাদের প্রত্যেক দেশবাসীর, এই অর্থনৈতিক বঞ্চনাই তাদের মধ্যেকার সামাজিক পরিবর্তনের অন্তরায়। এই সমস্যাটির প্রতি কারো বিশেষ নজর নেই। অথচ সবাইই দেখতে ব্যস্ত মুসলমান সমাজের অনগ্রসরতা। কোন্ অর্থনৈতিক প্রেক্ষাপট একজন মুসলমান সম্প্রদায়জাত মানুষ সামাজিক নিগ্রহের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে ধর্মীয় কোটরে গিয়ে নিজের অস্তিত্বকে বজায় রাখবার চেষ্টা করে তা কেউ ভেবে দেখেছেন ? মাদ্রাসা শিক্ষা নিয়ে আজ যাঁরা নানা কথা বলছেন তাঁরা একবারও ভেবেছেন মুসলমান সম্প্রদায় আজ গোটা দেশে কোন্ পর্যায়ের সামাজিক, অর্থনৈতিক শোষণ, বঞ্চনার আবর্তে পড়ে রয়েছেন ? একদা কংগ্রেস আমলে উত্তরপ্রদেশে সরকারি চাকরিতে মুসলমান নিয়োগ বন্ধ ছিল।

 

Read more...
 
How orientalism pitted Hindus against Muslims in India PDF Print E-mail
Written by Nauman Sadiq   
Wednesday, 22 March 2017 19:12

The most outstanding feature of Islam is its history; if you study Islamic history, you would come to realize that Islam did not spread by force alone, it was the superior moral appeal of its peerless ethics that won the hearts and minds of medieval masses. For instance: Mongols conquered most of the eastern lands of the Islamic Empire during the thirteenth century, however, the Muslims of those lands did not convert to the religion of the conquerors; that is, the Mongolian Shamanism. Instead, the conquerors adopted the religion of the vanquished, i.e. Islam. Not only the Mongols, but several Turkish tribes also voluntarily converted to Islam. Such was the beauty of Islamic teachings and its sublime moral appeal in ancient times.

Last Updated on Wednesday, 22 March 2017 19:22
Read more...
 
একাত্তরের স্মৃতি PDF Print E-mail
Written by ড. সৈয়দ সাজ্জাদ হোসায়েন   
Wednesday, 04 January 2017 00:36

'৪০ সাল থেকে '৪৭ সাল পর্যন্ত যে অসংখ্য তরুণ পাকিস্তান আন্দোলনে ঝাপিয়ে পড়েছিল, আমি তাদের অন্যতম। কৃতিত্বের জন্য একথা বলছি না, নিজের পরিচয় দেবার জন্য কথাটি উল্লেখ করছি। ৪১-৪২ সালে আমি যখন ঢাকা ইউনিভার্সিটির ইংলিশ ডিপার্টমেন্টের ছাত্র, তখন আমাকে সভাপতি করে পূর্ব পাকিস্তান সাহিত্য সংসদ গঠিত হয়। সৈয়দ আলী আহসান ছিল এ সংসদের সেক্রেটারী। আমাদের লক্ষ্য ছিল, বাংলা ভাষায় মুসলিম কালচারের পরিচয় থাকে এমন সাহিত্য সৃষ্টিতে লেখকদের উদ্বুদ্ধ করা। ১৯৪৪ সালে কলকাতা ইষ্ট পাকিস্তান রেনেসাঁস সোসাইটি (এর সভাপতি ছিলেন দৈনিক আজাদ পত্রিকার সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন) যে সাহিত্য সম্মেলনের আয়োজন করে তাতে ২৪ বৎসর বয়সে সাহিত্য শাখার সভাপতির দুর্লভ সম্মান লাভ করেছিলাম। এরপর সে বছর জুলাই মাসে কলকাতা ইসলামিয়া কলেজে ইংলিশ ডিপার্টমেন্টে লেকচারার হিসাবে যোগ দেই।

Read more...
 
কাভারিং ইসলাম PDF Print E-mail
Written by এডওয়ার্ড ডব্লিউ সাইদ   
Wednesday, 07 September 2016 08:16

"... ‘কাভারিং ইসলাম প্রকাশিত হয় পনের বছর আগে (বইটির প্রথম প্রকাশ ১৯৮১ সালে) এর মধ্যে মার্কিন পশ্চিমা প্রচার মাধ্যমের নজর তীব্রভাবে ঘনীভূত হয়েছে মুসলমান ইসলামের উপর। এর অনেকটাই অতিরঞ্জিত, ছাঁচ-বানানোর দোষে দুষ্ট এবং উন্মত্ত বৈরিতায় আচ্ছন্ন; আমার বইয়ে যতটা বর্ণনা করেছিলাম তার চেয়ে বেশী। আসলে ছিনতাই সন্ত্রাসে ইসলামের ভূমিকা, আমাদের (পশ্চিমাদের) এবং আমাদের জীবনযাপনের রীতিনীতির ওপর ইরানের মত কট্টর দেশগুলোর হুমকি প্রদানের বর্ণনা এবং দালান-কোঠা উড়িয়ে দেয়া, বাণিজ্যিক বিমান বিস্ফোরণ পানি সরবরাহ ব্যবস্থায় বিষ প্রয়োগের সর্বশেষ ষড়যন্ত্র প্রভৃতি আন্দাজী কথাবার্তা ক্রমেই উস্কে দিচ্ছে পশ্চিমের চৈতন্য। ইসলামী বিশ্বের ব্যাপারে একদল বিশেষজ্ঞ এখন খ্যাতনামা। জরুরী পরিস্থিতিতে সংবাদ প্রোগ্রাম বা টকশোয় গৎবাঁধা ধারণার ভিত্তিতে বুদ্ধিবৃত্তিক ফতোয়া জারির জন্য এদেরকে সামনে খাড়া করা হয়। কিছুকাল আগেও মনে করা হতো মুসলিম বা -শ্বেতাঙ্গদের সম্পর্কে প্রাচ্যতাত্ত্বিক ধারণা পোষণ করা একরকম নেতিবাচক ব্যাপার। এখন ওসবেরই যেন পুনরুজ্জীবন শুরু হয়েছে। এই মুহূর্তে এমন এক সময়ে ঐসব ধারণা জনপ্রিয় হচ্ছে যখন অন্য কোনো সাংস্কৃতিক পরিচয়ের মানুষদেরকে বর্ণ বা ধর্মের দিক থেকে ভুলভাবে তুলে ধরলে অত সহজে পার পাওয়া যায় না। পশ্চিমে এখন ভিনদেশী সংস্কৃতিকে ছোট করার সর্বশেষ গ্রহণযোগ্য উপায় হলো ক্ষতিকর উদ্দেশ্যে সুপরিকল্পিত সাধারণীকরণ (Generalization) সামগ্রিকভাবে মুসলমান মন বা চরিত্র কিংবা ধর্ম অথবা সংস্কৃতি সম্পর্কে যা বলা হয় তা আফ্রিকান, ইহুদি, অন্যান্য প্রাচ্যজাতি কিংবা এশীয়দের সম্পর্কিত মূলধারার আলোচনায় বলা অসম্ভব।

 

Read more...
 
<< Start < Prev 1 2 3 4 5 6 7 8 Next > End >>

Page 1 of 8
Dr Firoz Mahboob Kamal, Powered by Joomla!; Joomla templates by SG web hosting
Copyright © 2018 Dr Firoz Mahboob Kamal. All Rights Reserved.
Joomla! is Free Software released under the GNU/GPL License.